Monday, April 19, 2021

খোঁজ

 খোঁজ

এই শহরে আমি একটা ঘর খুঁজছি
যে ঘরে বসে স্মৃতিদের সাথে আমি আড্ডা মারবো। 

গ্রীষ্মকালের রাতে ছাদের ওপর থেকে 
আমি তারা গুনবো 
বর্ষাকালের দুপুরে ব্যলকনিতে দাঁড়িয়ে 
আমি বৃষ্টির সাথে কথা বলবো 
শীতের সকালে বাগানে লাগানো চন্দ্রমল্লিকার পাতায় আমি শিশিরের স্নিগ্ধতা দেখবো
আর সন্ধ্যাবেলায় ড্রয়িংরুমে বসে 
আমি কফির উষ্ণতা নেব 
বসন্তকালে কোকিলের ডাক শুনে 
আমি আনমনা হবো
শরৎকালে মেঘ রৌদ্রের লুকোচুরি খেলা দেখতে দেখতে আমি উৎসব করব 
হেমন্তে নিঃশব্দে ঝরে যাওয়া পাতা দেখে 
সেই ঘরে বসে আমি বিষন্ন হবো 

সারাদিনের ক্লান্তির পরে যখন 
'আকাশও তারাদের  নিভিয়ে ঘুমিয়ে পড়বে' 
তখন সেই ঘরে আমি স্মৃতিদের সাথে শুয়ে থাকবো 

এই শহরে আমি একটা ঘর খুঁজছি 
এই শহরে আমার একটা ঠিকানা আছে।

সুমন সিনহা
২১/০৭/২০১৯

No comments:

এলোমেলো ভাবনা - ১২

আজ  সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্মদিন। সুনীল বাবুর উপন্যাস, কবিতা বা ইতিহাসধর্মী লেখালেখি অল্পস্বল্প যেটুকু পড়েছি, ভেবেছিলাম সেসব নিয়েই "অন...